Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

ভূমিকা:

সমাজসেবা অধিদফতরের কার্যক্রম ও প্রদেয় সেবা সম্পর্কে জনগণকে অবহিত করা, তাদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করা এবং সেবার মান উন্নয়ন ও সেবা প্রদানে গতিশীলতা আনয়নের লক্ষ্যে সমাজসেবা অধিদফতর সিটিজেন চার্টার প্রকাশ করছে। এ চার্টারটি সমাজসেবা অধিদফতর কর্তৃক দক্ষতা ও দ্রূততার সাথে যথাযথভাবে নাগরিকদের সেবা প্রদানের একটি অঙ্গীকার এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের প্রচেষ্টায় জনগণের সম্পৃক্ততা ও সহযোগিতা প্রাপ্তির আশাবাদ।

সমাজসেবা অধিদফতর নিম্নোক্ত লক্ষ্যে সিটিজেন চার্টার তৈরি করেছে:

§ সমাজসেবা অধিদফতর কর্তৃক নাগরিকদের প্রদেয় সকল ধরনের সেবা সম্পর্কে জনগণকে গুরূত্বপূর্ণ তথ্য প্রদান;

§ সমাজসেবা অধিদফতরের সেবা প্রদানের সময়সীমা এবং এ সম্পর্কে নাগরিকদের অধিকার এবং কর্তব্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা;

§ সমাজসেবা অধিদফতরের সেবা কেন্দ্রসমূহের নেটওয়ার্ক দেশব্যাপী জনগণের হাতের নাগালের মধ্যে বিস্তৃত করা;

§ সমাজসেবা অধিদফতরের সেবা প্রদানের সক্ষমতা বৃদ্ধি করা ও জন চাহিদার আলোকে দক্ষতা ও দ্রূততার সাথে যথাযথ সেবা প্রদান নিশ্চিত করা;

§ সমাজসেবা অধিদফতরের সেবা কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করা;

§ পারস্পরিক সহযোগিতা এবং সমন্বিত উদ্যোগের মাধ্যমে দারিদ্র্যমুক্ত, উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সমাজসেবা অধিদফতরের সমাজকর্মে জনগণকে সম্পৃক্ত করা।

 

১. সমাজসেবা অধিদফতরের ভিশন ও মিশন :

 

১.১. ভিশন:

সামাজিক কল্যাণ, সুরক্ষা, ক্ষমতায়ন এবং উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়ন।

 

১.২. মিশন:

উপযুক্ত ও আয়ত্বাধীন সম্পদের ব্যবহার করে প্রাসঙ্গিক অংশীদারগণের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সুসংহত ও বিকাশমান সামাজিক সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়ন এবং সামাজিক মঙ্গল সাধন।

 

২. সমাজসেবা অধিদফতরের সেবা গ্রহীতা

 

২.১. অনগ্রসর, দরিদ্র ও নিম্ন আয়ের জনগোষ্ঠী;

২.২. অস্বচ্ছল, অসহায় ও সমস্যাগ্রস্ত প্রবীণ ব্যক্তি

২.৩. মুক্তিযোদ্ধা

২.৪. পিতৃহীন, পিতৃমাতৃহীন, অবহেলিত, দুস্থ , বিপদাপন্ন, পিতামাতার যত্নবঞ্চিত ও প্রতিবন্ধী শিশু;

২.৫. সামাজিক অপরাধপ্রবণ ব্যক্তি;

২.৬. আইনের সংস্পর্শে আসা শিশু;

২.৭. অসহায়, দুস্থ রোগী;

২.৮. প্রতিবন্ধী ব্যক্তি;

২.৯. সামাজিক অনাচার/পাচারের শিকার শিশু ও মহিলা;

২.১0. স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা;

২.১1. সরকারি বেসরকারি সহযোগী সংস্থা

২.১2. ভিক্ষুক পূনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান;

২.১3. দলিত হরিজন ও বেদে জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন;

২.১4. প্রান্তিক জনগোষ্টির জীবনমান উন্নয়ন;

২.১5. হিজড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন।

 

 

3. সমাজসেবা অধিদফতর জনগণকে নিম্নলিখিত সেবাসমূহ দিয়ে থাকে

3.১. আর্থ-সামাজিক উন্নয়ন সেবা (সুদমুক্ত ঋণ)

3.১.১. পল্লী সমাজসেবা কার্যক্রম

3.১.২. পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রম

3.১.3. এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কার্যক্রম

3.১.4. শহর সমাজসেবা কার্যক্রম

3.১.5. আশ্রয়ন/আবাসন কার্যক্রম

3.২. সামাজিক নিরাপত্তা সেবা

3.২.১. বয়স্কভাতা কার্যক্রম

3.২.২. অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রম

3.২.৩. বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা

3.২.৪. প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি

3.২.৫. মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা

3.২.৬. অক্ষম দলিত ও বেদে ব্যাক্তির বিশেষ ভাতা

3.২.৭. অক্ষম ও অস্বচ্ছল হিজড়াদের বিশেষ ভাতা

3.২.৮. স্কুলগামী হিজড়া শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি

 

3.৩. এতিমঅবহেলিতদুস্থ ও বিপন্ন শিশুদের অধিকার সুরক্ষাপ্রতিপালনকল্যাণউন্নয়ন ও পুনর্বাসন

 

3.৩.১. সরকারি শিশু পরিবারে এতিম শিশু প্রতিপালন ও পুনর্বাসন

 

3.৪. প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষাপ্রতিপালনকল্যাণউন্নয়ন ও পুনর্বাসন

3.৪.১. প্রতিবন্ধিতা সনাক্তকরণ জরীপ এবং প্রতিবন্ধী ব্যাক্তিদের “সুবর্ণ নাগরিক” পরিচয়পত্র প্রদান

3.৪.২. সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম

 

3.5. অসহায়দুস্থ রোগীদের অধিকার সুরক্ষাকল্যাণ ও পুনর্বাসন

3.5.১. হাসপাতাল/ চিকিৎসা সমাজসেবা কার্যক্রম

3.5.২. দগ্ধজনিত কারণে ক্ষতিগ্রস্ত ও দুস্থ ব্যক্তিদের চিকিৎসা ও পুনর্বাসন

 

3.6. দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

3.6.১. জেলা, উপজেলা ও শহর পর্যায়ে আর্থ-সামাজিক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

 

3.7. স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহকে নিবন্ধন ও সহায়তা

3.7.১. স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ নিবন্ধন ও তত্ত্বাবধান

3.7.২. বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান

3.7.৩. সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে নিবন্ধনপ্রাপ্ত সংস্থাসমূহে অনুদান প্রদানে সহায়তা

3.7.৪. স্বেচ্ছাসেবী সংস্থা/প্রতিষ্ঠানসমূহের সাথে উন্নয়ন কার্যক্রম পরিচালনা

3.7.৫. স্বেচ্ছাসেবী সংস্থা/প্রতিষ্ঠানসমূহের সাথে সমঝোতা